ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

আনিসুজ্জামানদের বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা

অনিসুজ্জামানসি এন ডেস্ক:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ও নতুন দিগন্ত পত্রিকার সম্পাদক সিরাজুল ইসলাম চৌধুরী, আনিসুজ্জামানসহ ছয় জনের বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে মামলা হয়েছে।

সুরেশ্বর দরবার শরিফের খলিফা মুফতি মাসুম বিল্লাহ রবিবার বাদী হয়ে এ মামলা করেন।

মামলার বাদী পক্ষের আইনজীবী পিকে আব্দুর রব জানান, ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাসুদ বাদীর জবানবন্দি গ্রহণের পর পরে আদেশ দেবেন বলে জানিয়েছেন।

মামলার অপর ৫ আসামি হলেন, বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সিআর দত্ত, মাসিক সংস্কৃতির সম্পাদক বদরুদ্দিন ওমর, আইনজীবী সুব্রত চৌধুরী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর।

বাংলাদেশ দ-বিধির ২৯৫ (ক) ধারায় প্রতিহিংসাবশত ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্মে অবমাননা করা এবং ২৯৮ ধারার ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে আসামিদের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

মামলায় বলা হয়, ১৯৮৮ সালে সংবিধানে ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম’ সংযোজন হয়। সেখানে ‘অন্যান্য ধর্মও প্রজাতন্ত্রে শান্তিতে পালন করা যাবে’ মর্মে বিধান রাখা হয়। রাষ্ট্রীয় অনুষ্ঠানে পবিত্র কুরআন, গীতা, ত্রিপটক পাঠের মাধ্যমে সংবিধানের এই অনুচ্ছেদের বাস্তবায়ন ঘটছে।

প্রজাতন্ত্রে সকল ধর্ম স্বাধীনভাবে ধর্ম পালন করার পরও তা সংবিধান থেকে বাদ দেওয়ার জন্য ১৯৮৮ সালে ১৪৩৪ /৯৮ নম্বর রিট আবেদন হয়। যা পরবর্তীতে খারিজ হয়। কিন্তু আসামিরা ২০১১ সালের ৫ ডিসেম্বর খারিজ হওয়া ওই রিটের পক্ষে পক্ষভুক্ত হন এবং হাইকোর্ট রুল জারি করেন। পরবর্তীতে তাও খারিজ করে হাইকোর্ট।

আবেদনে বলা হয়, সিরাজুল ইসলাম চৌধুরীসহ আসামিরা সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার জন্য রিটে পক্ষভুক্ত হয়ে প্রতিহিংশাবশত ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্ম অবমাননা এবং ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্মীয় অনুভুতিতে আঘাত দিয়েছেন।

 

পাঠকের মতামত: